তিস্তার পাড়ে নৌকা মেরামত করে জীবিকা নির্বাহ করে আসছে নৌকার কারিগর রফিকুল ইসলাম - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

শনিবার, জুন ২৩, ২০১৮

তিস্তার পাড়ে নৌকা মেরামত করে জীবিকা নির্বাহ করে আসছে নৌকার কারিগর রফিকুল ইসলাম

এরশাদ আলম,জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারীর জলঢাকার শৌলমারী তিস্তার পাড়ে নৌকা মেরামত করে জীবিকা নির্বাহ করছে রফিকুল ইসলাম নামের এক কারিগর। বাবা আবু বক্কর বয়সের ভারে ন্যুব্জ হওয়ায় ১৫ জনের ভরন-পোষণের ভার তার মাথায়। এক মৌসুমে এ মেরামতের কাজ করে সারা বছরের খাবার জোগাড় করতে হয় তাকে। নৌকা মেরামত করে তার দৈইনিন্দ আয় হয় ৫ থেকে ৬ শত টাকা। একটি নৌকা মেরামত করতে প্রয়োজন হয় ২০ সিফটি কাঠের। প্লানসিট, প্যাক, ধুনা, কেরোসিন এসব উপকরণ দিয়ে নৌকা তৈরী করতে সময় লাগে প্রায় ৭ দিন। কায়িক শ্রমে ১৪ জন শ্রমিককে কাজ করতে হয়। এতে খরচ দাড়ায় ২০ থেকে ৩০ হাজার টাকা। নৌকাটির প্রস্থ ১০ ফিট ও দৈঘ্য ৩০ ফিট করতে হয়। জ্যোষ্ঠ্য আষাঢ় মাসে পানির প্রবাহ বৃদ্ধি পায়। ঠিক সেই সময়ে কদর পড়ে নৌকা তৈরীর। বাকী সময় শ্রমিকদের জীবিকা নির্বাহের তাগিদে ভিনদেশে পারি জমাতে হয় এসব কারিগরদের। 
শুধু রফিকুল ইসলামে নন, তরিকুল ইসলাম, শরিফুল ইসলাম, রবিউল ইসলাম, এদেরও জীবন যাত্রা একই সুতোয় গাঁথা। বৃহস্পতিবার রফিকুল ইসলাম জানায়, শৌলমারীর তিস্তা বাঁধের পাড়ে আমাদের খোঁজ খবর কেউ রাখে না। পানির তোরে যারা এখানে বসবাস করি আমরা সংকটাপন্নর মধ্যে দিয়ে কাটাই। বাঁধ নির্মাণে এলাকায় যেসব সরকারী বরাদ্দে কাজ হয় তা সিংহ ভাগেই ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের কতিপয় অসাধু কর্মকর্তাদের পকেটে চলে যায়। খবর আসে-খবর ছড়ায় তবুও ভাগ্যে অনিশ্চয়তার মধ্য দিয়ে কাটে প্রতি মুহুর্তে। বাঁধের পাড়ের এলাকাবাসী জানিয়েছে, আমাদের এলাকায় সরকারের বরাদ্দ আসে তবে সেটা আমরা ভোগ করতে পারি না। অভিযোগ জানাবো তাতেও কোন ফলদ্বয় হয় না। নৌকা মেরামত কারী রফিকুলের মত অনেককে উৎসাহ আর আর্থিক সহযোগিতা দেওয়া গেলে তাহলেই ডিজিটাল বাংলাদেশ বি-নির্মাণের হতে পারে এরাও একটি অংশ ।

Post Top Ad

Responsive Ads Here