ভারত থেকে টিকা কেনার চুক্তি স্থগিত করল ব্রাজিল - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

বুধবার, জুন ৩০, ২০২১

ভারত থেকে টিকা কেনার চুক্তি স্থগিত করল ব্রাজিল



সময় সংবাদ ডেস্কঃ


 করোনাভাইরাস মোকাবিলায় ভারত বায়োটেকের সঙ্গে কোভিড-১৯ টিকা কোভ্যাক্সিন নিয়ে ৩২৪ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ হাজার ৭৫০ কোটি টাকা। সেই চুক্তিতে অনিয়মের অভিযোগ উঠেছে বলসোনারোর বিরুদ্ধে। তাই ভারত বায়োটেকের সঙ্গে চুক্তি বাতিল করতে যাচ্ছে দেশটি।

বার্তাসংস্থা সিএনএন ব্রাজিল জানিয়েছে, ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরোগা ও ফেডারেল কম্পট্রোলার জেনারেল (সিজিইউ) ওয়াগনার রোজারিও মঙ্গলবার একটি সংবাদ সম্মেলন করেন। সেখানে ভারত বায়োটেকের সঙ্গে কোভ্যাক্সিন নিয়ে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর ৩২৪ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি ও অনিয়ম নিয়ে কথা বলেন তারা।


সংবাদ সম্মেলনে ওয়াগনার রোজারিও বলেন, এই অভিযোগের তদন্ত শুরু হয়েছে। তার আগে আমরা এই চুক্তি বাতিল করতে যাচ্ছি। আমরা দ্রুতই এই ঘটনার তদন্ত শেষ করতে পারবো বলে আশা করছি। ১০ দিনের মধ্যেই আমরা কিছু একটা জানতে পারব।


গত ফেব্রুয়ারি মাসে ভারত বায়োটেকের সঙ্গে ২ কোটি ডোজ কোভ্যাক্সিনের চুক্তি করেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তবে এখনও পর্যন্ত কোনো টিকা ব্রাজিলে পাঠানো হয়নি বলে অভিযোগ রয়েছে। সেই সঙ্গে টিকার দাম চুক্তিতে অনেক বেশি দেখানো হয়েছে বলেও রয়েছে অভিযোগ।


আর এই সব অভিযোগের কেন্দ্রে রয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। বিপুল অংকের এই টিকার চুক্তিতে ইতোমধ্যে দেশের মধ্যেই চাপে পড়েছেন তিনি। অবশ্য এই বিষয়ে এখনও কোনো মন্তব্য করেননি জাইর বলসোনারো।


করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় সাড়ে ৭ হাজার মানুষ। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রাজিলে।


লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৯১৭ জন। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৮৫ লাখ ১৩ হাজার ৩০৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ১৬ হাজার ১১৯ জনের।

Post Top Ad

Responsive Ads Here