যে ৫ শর্তে শুরু হয়েছে লকডাউন - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

সোমবার, জুন ২৮, ২০২১

যে ৫ শর্তে শুরু হয়েছে লকডাউন




সময় সংবাদ ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে তিনদিনের সীমিত লকডাউন আজ সোমবার সকাল ৬টা থেকে শুরু হয়েছে। এটি বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত চলবে।

লকডাউনের এ সময় সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। চলবে শুধু পণ্যবাহী যান ও রিকশা। এছাড়া সীমিত পরিসরে খোলা থাকবে সরকারি-বেসরকারি অফিস। 


অন্যদিকে বন্ধ থাকবে শপিংমল, মার্কেট ও বিনোদন কেন্দ্র। এছাড়া হোটেল-রেস্তোরাঁ খোলা থাকলেও সেখানে বসে খাওয়া-দাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। কেবল পার্সেল সরবরাহ করা যাবে।


এদিকে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সারাদেশে কঠোর লকডাউন শুরু হবে- এ ঘোষণা আগেই দেওয়া হয়েছে।






রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনের এসব বিধি-নিষেধের কথা বলা হয়েছে। এতে বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় নতুন পাঁচটি শর্ত সংযুক্ত করা হয়েছে। এগুলো হলো:


১. সারাদেশে পণ্যবাহী যানবাহন ও রিকশা ছাড়া সব গণপরিবহন বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়মিত টহলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করবে।


২. সব শপিংমল, মার্কেট, পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।


৩. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রয় (শুধু অনলাইন/টেকওয়ে) করতে পারবে।


৪. সরকারি-বেসরকারি অফিস/প্রতিষ্ঠানগুলো শুধু প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেওয়া করতে হবে।


৫. জনসাধারণকে মাস্ক পরার জন্য আরো প্রচার প্রচারণা চালাতে হবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Post Top Ad

Responsive Ads Here