লাফ দিয়ে বাড়া সয়াবিন তেলের দাম কমেছে অর্ধেক - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

বুধবার, জুন ৩০, ২০২১

লাফ দিয়ে বাড়া সয়াবিন তেলের দাম কমেছে অর্ধেক



সময় সংবাদ ডেস্কঃ

 দেশের বাজারে সয়াবিন তেলের দামে অস্থিরতা বিরাজ করছে। কয়েক দফা দাম বাড়ার পর ৯ টাকা বেড়ে প্রতি লিটার তেল ১৫৩ টাকায় পৌঁছায়। 

তবে সেই ৯ টাকা থেকে প্রায় অর্ধেক (৪ টাকা) কমে প্রতি লিটার তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। খোলা কিনলে ১২৫ টাকা দাম পড়বে। নতুন দাম বৃহস্পতিবার থেকে সারাদেশে কার্যকর হবে।  


ভোজ্যতেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সয়াবিন তেলের দাম ৪ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। 


বুধবার সংগঠনের সচিব মো. নূরুল ইসলাম মোল্লার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।


এর আগে ২৭ মে সয়াবিন তেলের দাম এক লাফে ৯ টাকা বাড়ানো হয়েছিল। এতে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা থেকে বেড়ে ১৫৩ টাকায় পৌঁছায়। 


এদিকে লিটারে ৪ টাকা কমানোর ঘোষণা দেওয়া হলেও ৫ লিটারের এক বোতল সয়াবিন তেলের দাম ১৬ টাকা কমছে। ৭২৮ টাকার পরিবর্তে বর্তমানে ৭১২ টাকায় কেনা যাবে। 


অন্যদিকে, প্রতি লিটার খোলা পাম অয়েলের দাম ১১২ টাকা থেকে কমে ১০৮ টাকা হবে।


ভোজ্যতেলের দাম কমানোর বিষয়ে সংগঠনটি জানায়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে আলোচনা সাপেক্ষে পবিত্র ঈদুল আজহা, করোনাভাইরাস পরিস্থিতি ও ভোক্তার ক্রয়-ক্ষমতা বিবেচনায় সয়াবিন, পাম ও অন্যান্য ভোজ্যতেলের দাম নির্ধারণ করা হয়েছে।


ব্যবসায়ীরা জানান, বর্তমানে বাজারে সয়াবিন তেলের দাম নয় বছরের মধ্যে সর্বোচ্চ। তারা জানান, গত এক দশকের মধ্যে ভোজ্যতেলের সর্বোচ্চ দাম ছিল ২০১২ সালের মাঝামাঝি। ওই বছর বোতলজাত সয়াবিনের দাম প্রতি লিটার ১৩৫ টাকায় বিক্রি হয়েছিল।

Post Top Ad

Responsive Ads Here