সময় সংবাদ দেশ-বিদেশের টপ টেন নিউজ - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, জুন ২৭, ২০২১

সময় সংবাদ দেশ-বিদেশের টপ টেন নিউজ



ইউটিউবে ভিডিও :https://youtu.be/BgU2Dcvd_bg

ফেসবুকে ভিডিও:https://fb.watch/6n9BK-3muM/

 *পোশাক শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণ: পাঁচজনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি


চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড এলাকায় এক পোশাক শ্রমিককে দফায় দফায় ধর্ষণের ঘটনায় গ্রেফতার ছয় আসামির মধ্যে পাঁচজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। শনিবার (২৬ জুন) বিকেলে চট্টগ্রামের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শাহরিয়ার ইকবালের আদালতে তারা জবানবন্দি দেন।


জবানবন্দি দেয়া আসামিরা হলেন- আশরাফুল ইসলাম (২৩), শাহাদাৎ হোসেন (১৮), রায়হান উদ্দিন রানা (২০), মো. বেলাল হোসেন (২৩), মো. ইসমাঈল (৩২), মো. সাগর (২২)। এ ঘটনায় গ্রেফতার নাজিম উদ্দীন রানা নামে এক আসামি জবানবন্দি দেয়নি। তবে তাকে সাতদিনের রিমান্ড আবেদন করা হয়েছে।


*করোনায় ক্ষতিগ্রস্ত ২ লাখ ২২ হাজার খামারি পাচ্ছেন প্রণোদনা


করোনা এবং প্রাকৃতিক দুর্যোগে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষতিগ্রস্ত আরও ২ লাখ ২২ হাজার খামারিকে ২৮৬ কোটি টাকা প্রণোদনা দেবে সরকার। ছোট ছোট প্রান্তিক খামারিদের ঘুরে দাঁড়াতে সহযোগিতার অংশ হিসেবে এ প্রণোদনা দেওয়া হবে।


মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত খামারিদের ক্ষতি পুষিয়ে নেয়ার পাশাপাশি খামার কার্যক্রম চালিয়ে নেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসেবে প্রণোদনা দেওয়া হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ক্ষতিগ্রস্ত ৬ লাখ ৯৮ হাজার ৭৪ জন খামারিকে প্রায় ৮৪৬ কোটি কোটি টাকার নগদ আর্থিক প্রণোদনা প্রদানের সংস্থান রেখে জরুরি কর্মপরিকল্পনা নেয়া হয়। এর মধ্যে প্রাণিসম্পদ সেক্টরের ডেইরি ও পোল্ট্রি খাতে ১৫টি ক্যাটাগরিতে ৬ লাখ ২০ হাজার খামারির জন্য প্রায় ৭৪৬ কোটি টাকা এবং মৎস্য সেক্টরের ৭৮ হাজার ৭৪ জন খামারির সাতটি ক্যাটাগরিতে বিভিন্ন হারে ১০০ কোটি টাকা প্রণোদনার সংস্থান রাখা হয়।


*ভারতে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে স্মারকলিপি



ভারতে বিতর্কিত নতুন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির গভর্নর অনিল বাইজালের কাছে স্মারকলিপি জামা দিয়েছেন কৃষকরা। শনিবার এ স্মারকলিপি জমা দেয় দেশটির কৃষক সংগঠনগুলো। এছাড়া শনিবার দেশটিতে পালন করা হয়েছে কৃষি বাঁচাও গণতন্ত্র বাঁচাও দিবস। কারণ শনিবার ভারতে কৃষক আন্দোলন শুরু হওয়ার সপ্তম মাস পূর্ণ হলো। যদিও সরকারের পক্ষ থেকে এখনও মিলেনি কোনো ধরনের আশ্বাস।


*চুমুর ঘটনায় ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি


করোনা বিধিনিষেধের মধ্যে সহকারীকে চুমু খাওয়ার ঘটনায় আরও বিপাকে পড়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। দেশজুড়ে দাবি উঠেছে তার পদত্যাগের। ম্যাট হ্যানককের পদত্যাগ চেয়েছে ব্রিটিশ লেবার পার্টি। তাকে মন্ত্রিসভা থেকে বের করে দেওয়ার দাবি করেছে যুক্তরাজ্যের বহু সাধারণ মানুষ। তারা বলছে, করোনা বিধিনিষেধ আইন প্রণয়নের সঙ্গে যুক্ত ছিলেন ম্যাট হ্যানকক, আর তিনিই সে আইন ভঙ্গ করেছেন। যা গুরুতর অপরাধ। দেশের উচ্চপদস্থ একজন কর্মকর্তা হিসেবে তার পদত্যাগ করা উচিত।


*সেনা প্রত্যাহার হলেও আফগানিস্তানে সহায়তা অব্যাহত থাকবে : বাইডেন



আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করা হলেও সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউসে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও জাতীয় ঐক্যমত্যের জন্য গঠিত শীর্ষ কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে বেঠকে এই প্রতিশ্রুত দেন বাইডেন। বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র এবং আফগানিস্তানের মধ্যকার অংশীদারিত্ব শেষ হচ্ছে না। এটি স্থায়ী হতে চলেছে। আপনারা জানেন আমাদের সৈন্যরা আফগানিস্তান ছেড়ে আসছে, তবে আমাদের সহযোগিতা শেষ হচ্ছে না।


*তালেবানকে লক্ষ্য করে ফের মার্কিন ড্রোন হামলা


আফগানিস্তানে তালেবানকে লক্ষ্য করে ফের দুটি ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার হোয়াইট হাউসে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে জো বাইডেনের বৈঠকের কিছুক্ষণ আগে এ হামলা চালায় তারা। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাঘলান এবং কুনদুজ প্রদেশে হামলা চালানো হয় বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজ। তাদের প্রতিবেদন অনুযায়ী, ড্রোন হামলায় বেশ কয়েকজন তালেবান নিহত হয়েছে। তবে নিহতের সংখ্যা নিশ্চিত করেনি মার্কিন প্রশাসন।


*দেশে করোনায় মৃত্যু ১৪ হাজার ছাড়ালো


দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩ জনে। একই সময়ে নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪ হাজার ৩৩৪ জন। এ নিয়ে মোট শনাক্ত সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৮৩ হাজার ১৩৮ জনে।


শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ২৬২টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ২২ দশমিক ৫০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ হাজার ২৯৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৫৪ জন।



*বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত


ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার জানিয়েছেন, টিকা সরবরাহের বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ টিকা দেবে যুক্তরাষ্ট্র।


শনিবার দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক টুইটে তিনি এ তথ্য জানান।


আর্ল মিলার তার টুইটে লিখেছেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, মার্কিন জনগণ গ্যাভির মাধ্যমে বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ ডোজ করোনার টিকা দেবে। কোভ্যাক্সের সবচেয়ে বড় সরবরাহকারী হিসেবে করোনা মোকাবিলায় বিশ্বজুড়ে টিকার সরবরাহ বাড়ানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।


*কঠোর লকডাউনেও বিশেষ ব্যবস্থায় খোলা থাকবে গার্মেন্টস


কঠোর লকডাউনেও বিশেষ ব্যবস্থায় গার্মেন্টস কারখানা খোলা থাকবে বলে জানিয়েছেন গার্মেন্টস মালিকদের সংগঠন -বিকেএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম।


তিনি বলেছেন, সরকারের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থায় গার্মেন্টস কারখানা খোলা রাখার অনুমতি আমরা পেয়েছি। কঠোর লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে শিল্প কলকারখানা খোলা থাকবে।শনিবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।


*করোনার টিকা উৎপাদনের কারখানা হবে গোপালগঞ্জে: স্বাস্থ্যমন্ত্রী


করোনাভাইরাস প্রতিরোধক টিকা উৎপাদনের জন্য গোপালগঞ্জে কারখানা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। 


শনিবার মানিকগঞ্জে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। 


স্বাস্থ্যমন্ত্রী বলেন, লকডাউন নয়, টিকা নির্ভরশীল হতে চায় বাংলাদেশ। এজন্য দেশে টিকা উৎপাদনের কারখানা হবে গোপালগঞ্জে।


তিনি আরো বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই চীনের টিকাও চলে আসবে এবং টিকাদান কার্যক্রম বাড়বে। এর মধ্যে লকডাউন কার্যকর হলে এবং সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চললে খুবই দ্রুত করোনা প্রতিরোধ করা সম্ভব হবে।


Post Top Ad

Responsive Ads Here