কুবিতে ৫৭ কোটি টাকার বাজেট, গবেষণা খাতে বরাদ্ধ বৃদ্ধি - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

সোমবার, জুন ২৮, ২০২১

কুবিতে ৫৭ কোটি টাকার বাজেট, গবেষণা খাতে বরাদ্ধ বৃদ্ধি


 

সময় সংবাদ ডেস্কঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। যার পরিমাণ ৫৭ কোটি ১ লাখ টাকা। এবারের বাজেটে গবেষণা খাতে প্রায় ২৫ শতাংশ বরাদ্ধ বৃদ্ধি করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য রাখা হয়েছে মেধাবৃত্তি। শিক্ষার মান উন্নয়ন, গবেষনা জ্ঞান বৃদ্ধি ও মুক্ত চিন্তার বিকাশের ক্ষেত্রে বেশি বরাদ্দ প্রদান করা হয়েছে।

রোববার (২৭ জুন) বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে ৮০তম সিন্ডিকেট সভায় বাজেট পাস করা হয়। এতে বাজেট উপস্থাপন করেন ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান। এর আগে ২২ জুন ২০২১ তারিখ বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) ৪৮তম সভায় প্রস্তাবিত বাজেটের সুপারিশ করা হয়। 


২০২১-২২ অর্থবছরে ৫৭ কোটি ১ লাখ টাকা বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। যেখানে ৩৪ কোটি ৩৯ লাখ টাকা শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ, পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৪ কোটি ৩৫ লাখ টাকা, গবেষণা বাবদ ১৫০ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ২১ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ১৫ লাখ টাকা ও মূলধন অনুদান ৬৫১ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে।


বাজেটে আয়ের উৎস হচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে প্রারম্ভিক স্থিতি ২৭৯ লাখ টাকা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হতে বরাদ্দ অর্থের পরিমাণ ৪৯ কোটি ৩৮ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৪৮৫ লাখ টাকা।


উল্লেখ্য, ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট ছিল ৫১ কোটি ৮৩ এবছর তা বেড়ে দাঁড়ায় ৫৭ কোটি ০১ লাখ টাকায়। সামগ্রিকভাবে যা গতবছরের তুলনায় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থ বছরে সেমিনার ও কনফারেন্স খাতে শতাংশ, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর খাতে ৫০ শতাংশ এবং সম্পূর্ণ নতুনভাবে শিক্ষার্থীদের জন্য বৃত্তি/মেধাবৃত্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে।

Post Top Ad

Responsive Ads Here