করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না এলে পরিস্থিতি করুণ হবে: স্বাস্থ্য অধিদফতর - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

রবিবার, জুলাই ১১, ২০২১

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না এলে পরিস্থিতি করুণ হবে: স্বাস্থ্য অধিদফতর


 

সময় সংবাদ ডেস্কঃ


করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না এলে আগামী সাতদিনের মধ্যে পরিস্থিতি করুণ হবে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য অধিদপ্তর। 

রোববার করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন এ আশঙ্কার কথা জানান।


তিনি বলেন, করোনাভাইরাসের যে ভ্যারিয়েন্ট (ধরন) অব কনসার্ন আছে তার মাধ্যমে মৃত্যু শুধু বয়স্ক মানুষের হচ্ছে না, তরুণদেরও হচ্ছে। বিভাগ ওয়ারী বিভিন্ন স্থানে আমরা দেখেছি, সব জেলাতেই করোনা ছড়িয়ে পড়েছে এবং সংক্রমণ ক্রমাগত বেড়েই যাচ্ছে। সঙ্গে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। ঢাকা বিভাগে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ৭০ জন, চট্টগ্রামে ২০ জন ও রাজশাহীতে ১৩ জন, খুলনায় ৫১ জন মারা গেছেন। শনাক্তের হার ঢাকায় ৪৯ দশমিক ৮৭ শতাংশ, চট্টগ্রামে ১৮ দশমিক ২৯ শতাংশ, খুলনায় ১১ দশমিক ০৪ শতাংশ। ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় রোগীর চাপ বাড়ছে। এভাবে চলতে থাকলে একদিনে ১৫ হাজার শনাক্ত হতে বেশি সময় লাগবে না।


ডা. রোবেদ আমিন আরো বলেন, গত মাসে সারাদেশে সংক্রমণের হার অনেক বেশি ছিল। জুন মাসে এক লাখ ১২ হাজার ৭১৮ জন সংক্রমিত হয়েছেন। শুধু জুলাইয়ের প্রথম ১০ দিনে প্রায় এক লাখ রোগীকে সংক্রমিত হতে দেখেছি। আমরা যেভাবে সংক্রমিত হচ্ছি, সেভাবে রোগী বাড়লে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে হাসপাতালের শয্যা আর খালি থাকবে না। সারাদেশে গত মাসেও অসংখ্য শয্যা খালি ছিল, আইসিইউ শয্যা খালি ছিল। সেই খালি শয্যার সংখ্যা ধীরে ধীরে কমে যাচ্ছে। সারাদেশে মাত্র ৩০০ এর মতো করোনার আইসিইউ শয্যা খালি আছে।

তিনি আরো বলেন, জরুরি প্রয়োজন ছাড়াও অনেকে বাইরে বের হচ্ছেন। আগামী এক সপ্তাহের মধ্যে যদি আমরা করোনা নিয়ন্ত্রণ করতে না পারি, পরিস্থিতি অত্যন্ত করুণ হবে।