দেশব্যাপী গ্রামীন বাজার অবকাঠামো উন্নয়ন” প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

রবিবার, জুলাই ১১, ২০২১

দেশব্যাপী গ্রামীন বাজার অবকাঠামো উন্নয়ন” প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে




ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধিঃ


রাজশাহী চারঘাট উপজেলায় “দেশব্যাপী গ্রামীন বাজার অবকাঠামো উন্নয়ন” প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে। এই উপজেলা ৫টি নুতন অবকাঠামো বাজার বরাদ্দ পেয়েছে। প্রকৌশলী তথ্য মতে বাজার গুলো হচ্ছে নন্দনগাছী, বাকরা, চৌমহনী, গোবিন্দপুর এবং পরানপুর বাজার।   


সরজমিনে গিয়ে দেখা যায়, নুতন অবকাঠামো তয় তলা ফাউন্ডেশন বাকরা ও চৌমহনী বাজার, এবং টিন শেড গোবিন্দপুর ও পরানপুর বাজারের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। কিন্ত উপজেলার নন্দনগাছী ৪র্থ তলা ভিত্তিপ্রস্তর ২য় তলা পর্যন্ত চুক্তিবদ্ধ বাজারের কাজের কোন সূচনা হয়নি। উপজেলা নন্দনগাছী নতুন অবকাঠামোর বাজারের ৪র্থ তলা ভিত্তিপ্রস্তর এর কাজ গত ১১ নভেম্বর ২০১৯ তারিখ শুরু এবং ১০ মার্চ ২১ শেষ হবার তারিখ কাগজ কলমে থাকলেও বাস্তবে নির্মাণ কাজরে কোন অস্থিত্ব পাওয়া যায়নি। 


এবিষয়ে নন্দনগাছী বাজার নির্মাণ কাজের নিয়োগ প্রাপ্ত ঠিকাদার লালন মিয়ার সাথে কথা বলে জানাযায়, সয়েল টেস্টের তদন্ত রির্পোট খারাপ আসায় তারা কাজটি করতে পারেনি। তবে বর্ষা মৌসুম পার হলে নুতন অবকাঠামো বাজারের নির্মাণ কাজ শিগ্রই শরু করবে লালন ট্রেডার্স।  

নন্দনগাছী বাজার কমিটির সভাপতি রেজাউল করিম বলেন, বর্তমান এই বাজারের নতুন ভবনের কাজের কোন হদিস নেই। নতুন অবকাঠামো বাজারের স্থানে বর্ষা ও বিভিন্ন ময়লা পানি জমে অস্বাস্থ্যকর পরিবেশ তৈরী হয়েছে। বাজারের দোকানদার, ব্যবসায়ী ও পথচারীরা অভিযোগ করে বলেন, জমে থাকা নোংড়া পানির পঁচা গন্ধ অসহনিয় হয়ে উঠেছে, রয়েছে ডেঙ্গুর ভয়। ওই সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি জানান তারা। অপরদিকে বাকরা, চৌমহনী, গোবিন্দপুর এবং পরানপুর বাজারের বিভিন্ন মহল দাবি করে বলেন, দলিয় ক্ষমতার বলে অনেকে রাজনৈতিক নেতা বর্তমান ঠিকাদারের কাজ করছে। যার কারনে উপজেলার বিভিন্ন নির্মাণ কাজ নি¤œ মানের হচ্ছে বলে তাদের দাবি।  


উপজেলা প্রকৌশলী নরুল ইসলাম বলেন, জেলা নির্বাহী প্রকৌশলী নন্দনগাছী বাজার নির্মাণ কাজ পর্যবেক্ষন করেছেন। তাছাড়া গত ১৬ মার্চ ২১ তারিখে তিনি উপজেলা প্রকৌশলী হিসাবে যোগদান করেন। বর্তমান সকল নির্মাণ কাজের অগ্রগতি অনেক ভাল। নন্দনগাছী বাজারের ২ কোটি ৬৭ লক্ষ ৯১ হাজর ৩শত ৭০টাকা চুক্তি মূল্যে। তবে যথাসময়ে নন্দনগাছী বাজারের নির্মান কাজের শুরু হয়েনি এবং বর্তমান নির্মাণ কাজের সময়সীমাও শেষ হয়ে গেছ। 


উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম পত্রিকার প্রতিবেদককে বলেন, নিয়োগ প্রাপ্ত ঠিকাদারদের যথাসময়ে কাজটি শেষ করা তাদের দায়িত্বের মধ্যে ছিল। কাজ করতে গেলে বিভিন্ন সমস্যা থাকতে পারে কিন্ত তার সমাধানও রয়েছে। বর্তমান সরকারের উন্নয়নকে দ্রুতগতিতে এগিয়ে নেয়ার আহবান জানান তিনি।