করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবির ২০০ কোটি ডলার সহায়তা - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শুক্রবার, জুলাই ০২, ২০২১

করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবির ২০০ কোটি ডলার সহায়তা


 

সময় সংবাদ ডেস্কঃ

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় এখন পর্যন্ত বাংলাদেশকে ২০০ কোটি ডলার ঋণ-সহায়তা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ সহায়তা করোনাকালে অন্য যেকোনো উন্নয়ন সংস্থার চেয়ে বেশি। প্রাণঘাতী এ ভাইরাসের ধাক্কা সামলাতে বাংলাদেশকে প্রয়োজনে আরো সহায়তা দেয়া হবে। 

ম্যানিলাভিত্তিক ঋণদাতা সংস্থা এডিবির ভাইস প্রেসিডেন্ট শিনজিন চেন এ ঋণ-সহায়তা আশ্বাস দিয়েছেন। বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।


এতে বলা হয়েছে, বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং শিনজিন চেন একটি ভার্চুয়াল বৈঠক করেন। সেখানে বাংলাদেশের অর্থমন্ত্রী ও এডিবির ভাইস প্রেসিডেন্টের মধ্যে বাংলাদেশের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।


এডিবির ভাইস প্রেসিডেন্ট বলেন, কঠিন এ পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রা অব্যাহত রাখতেই সহায়তার হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। আরো সহায়তার প্রয়োজন হলে দেওয়া হবে।

সভায় অর্থমন্ত্রী কোভিড-১৯ মোকাবিলায় দ্রুততার সঙ্গে বাংলাদেশকে সহায়তা করার জন্য এডিবিকে ধন্যবাদ জানান। একই সঙ্গে মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত বাস্তবায়ন করা ১৫ দশমিক ১১ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ সম্পর্কে অবহিত করেন।


বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। সংস্থাটি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৭ দশমিক ৫ বিলিয়ন ডলারের সহায়তা দিয়েছে। এর মধ্যে গত বছরের মার্চে দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত সব মিলিয়ে প্রায় ২০০ কোটি (২ বিলিয়ন) ডলার দিয়েছে সংস্থাটি।


এর আগে কখনোই এত কম সময়ে এত বেশি সহায়তা দেয়নি সংস্থাটি। এ ঋণ-সহায়তার মধ্যে অর্থনীতির ক্ষতি কাটাতে বাজেট সহায়তা হিসেবে এডিবি দিয়েছে ৫০ কোটি ডলার। ২৫ কোটি ডলার দিয়েছে নীতি-সহায়তা হিসেবে। ‘কোভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিটেন্স’শীর্ষক প্রকল্পে স্বাস্থ্য খাতের জন্য ১০ কোটি ডলার দিয়েছে।


এছাড়া করোনা প্রতিরোধী টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিয়েছে এডিবি। অনুদান হিসেবে দিয়েছে ৯৩ লাখ ৪০ হাজার ডলার। এর বাইরে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষতি কাটাতে এডিবি ৫ কোটি ডলার সহায়তা দিয়েছে। মহামারির সংকট কাটাতে ঋণ-সহায়তার জন্য এডিবিকে ধন্যবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী।


বৈঠকে অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, এডিবির আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশসহ অর্থ মন্ত্রণালয় ও এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Post Top Ad

Responsive Ads Here