পাঁচদিনে প্রায় ৫০০ মৃত্যু, এমন ভয়াবহতা আগে দেখেনি কানাডা - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

বৃহস্পতিবার, জুলাই ০১, ২০২১

পাঁচদিনে প্রায় ৫০০ মৃত্যু, এমন ভয়াবহতা আগে দেখেনি কানাডা


 

সময় সংবাদ ডেস্কঃ


কয়েকদিন ধরেই কানাডায় বয়ে যাচ্ছে প্রচণ্ড তাপদাহ। চলতি সপ্তাহেই টানা তিনদিন সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। আল জাজিরার খবরে বলা হয়, ভয়াবহ এই তাপদাহে গত পাঁচদিনে প্রায় ৫০০ জনের মৃত্যু হয়েছে। তাপমাত্রার এমন ভয়াবহতা আগে কখনো দেখেনি দেশটি।

ব্রিটিশ কলম্বিয়া (বিসি) প্রদেশের চিফ করোনার লিসা লাপয়েন্তে বুধবার বিকেলে জানান, গত শুক্রবার থেকে বুধবার বিকেল পর্যন্ত অন্তত ৪৮৬ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


তিনি বলেন, গত পাঁচদিনে প্রায় ৫০০ মৃত্যু হলেও এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না এদের মধ্যে কতজনের মৃত্যু তাপদাহজনিত। যদিও এটি বিশ্বাসযোগ্য যে, মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির জন্য ব্রিটিশ কলম্বিয়ার প্রতিকূল আবহাওয়াই দায়ী।


কানাডার ব্রিটিশ কলম্বিয়াসহ পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে সম্প্রতি তাপমাত্রা ব্যাপকভাবে বেড়ে গেছে। এর জন্য তথাকথিত ‘হিট ডোম’কে (উষ্ণ বাতাসে আবদ্ধ আবহাওয়া) দায়ী করা হচ্ছে। তবে হঠাৎ তাপমাত্রা বৃদ্ধির পেছনে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব রয়েছে বলেও বিশ্বাস বিশেষজ্ঞদের।


গত মঙ্গলবার কানাডায় টানা তৃতীয়দিনের মতো দেশটির সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। সেদিন ব্রিটিশ কলম্বিয়ার লাইটন এলাকায় তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, এর আগে এতো তাপমাত্রা কানাডায় আগে কখনোই হয়নি।

Post Top Ad

Responsive Ads Here