কঠোর লকডাউন শুরু, আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

বৃহস্পতিবার, জুলাই ০১, ২০২১

কঠোর লকডাউন শুরু, আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট


 

সময় সংবাদ ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সারাদেশে সাত দিনের কঠোর লকডাউন শুরু হয়েছে। এ লকডাউন বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি মাঠে রয়েছেন শতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বুধবার মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধিনিষেধ আরোপ করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা। কঠোর লকডাউন আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত অব্যাহত থাকবে। 


প্রজ্ঞাপন অনুযায়ী, কঠোর লকডাউনে সব যাত্রীবাহী যান্ত্রিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ সাত দিন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সব অফিস বন্ধ থাকবে। বন্ধ থাকবে বিপণিবিতান, মার্কেট, শপিং মল ও দোকানপাট। এছাড়া সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহনসহ সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। বন্ধ থাকবে অভ্যন্তরীণ বিমান চলাচলও। 


তবে স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে ব্যাংক ও শিল্পকারখানা। তবে আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে গাড়ি ব্যবহারপূর্বক যাতায়াত করতে পারবেন।


পুলিশ জানিয়েছে, এ সময়ে যৌক্তিক কারণ ছাড়া বাড়ির বাইরে গেলেই গ্রেফতার করা হবে। ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে।


এদিকে কঠোর লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বিসিএস প্রশাসন ক্যাডারের ১০৬ জন কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। 


এদিকে বিধিনিষেধ কঠোরভাবে প্রতিপালনে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। বুধবার বিকেলে পুলিশ সদর দফতর থেকে ভার্চুয়ালি সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা পুলিশ সুপার ও থানার অফিসার ইন-চার্জসহ সব ইউনিট প্রধানদের এ নির্দেশ দেন তিনি।

Post Top Ad

Responsive Ads Here