আমেরিকায় পাঠানোর নামে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক ডিবি'র অভিযানে গ্রেফতার - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

মঙ্গলবার, জুলাই ০২, ২০২৪

আমেরিকায় পাঠানোর নামে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক ডিবি'র অভিযানে গ্রেফতার

আমেরিকায় পাঠানোর নামে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক ডিবি'র অভিযানে গ্রেফতার
আমেরিকায় পাঠানোর নামে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক ডিবি'র অভিযানে গ্রেফতার


স্টাফ রিপোর্টারঃ 

রাজবাড়ী জেলা গোয়েন্দা শাখা (ডিবি)'র অভিযানে আমেরিকায় পাঠানোর নামে অসহায় মানুষের অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক প্রতারক খাঁন হুমায়ুন কবির (৪৭)কে ডিবি'র অভিযানে গ্রেফতার করা হয়েছে।


বিষয়টি নিশ্চিত করে রাজবাড়ী ডিবি'র ওসি মোঃ মনিরুজ্জামান খান জানান, ১জুলাই বিকাল পৌনে ৫টার দিকে ডিবি'র একটি টিম গোপন তথ্যের ভিত্তিতে জেলা সদর থানাধীন ভবানীপুর সাকিনস্থ রাজবাড়ী অফিসার্স ক্লাবের দক্ষিন-পূর্ব কোনা থেকে প্রতারক খাঁন হুমায়ুন কবির (৪৭), পিতা-মৃত শামসুল হক খাঁন, মাতা-মৃত রানু বেগম, সাং-ঘড়িভাঙ্গা, পোঃ পাটনা, ইউপি: জয়নগর, থানা-নড়াগাতি, জেলা-নড়াইলকে প্রতারনার কাজে ব্যবহৃত ভূয়া জাতীয় পরিচয় পত্র, জন্ম সনদ, টিন সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স সহ বিভিন্ন ভূয়া ডকুমেন্ট সহ আটক করেন।


 প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে যে, সে বাংলাদেশ সেনাবাহিনীতে চাকুরি করিত। ২০১০ সালে তার চাকুরি চলে যায়। চাকুরি চলে যাওয়ার পরে সে আর বাড়ীতে যায় নাই। বাড়ীতে তার স্ত্রী সন্তান রহিয়াছে। সে ঢাকায় গিয়ে প্রতারণার উদ্দেশ্যে কৌশলে তার জাতীয় পরিচয় পত্র, জন্ম সনদ, টিন সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স সহ বিভিন্ন ভূয়া ডকুমেন্ট তৈরী করে। যাহাতে আসামীর নাম মনিরুজ্জামান, পিতার নামের জায়গায় মোঃ বাহেজ উদ্দিন, মাতা-রোকেয়া বেগম, বর্তমান এবং স্থায়ী ঠিকানা-বাসা-৫৬১, রাস্তা-১৫, সাং-রুপনগর টিনশেড, সেকশন ০৫, থানা-রুপনগর, জেলা-ঢাকা ব্যবহার করেছে। মূলত উল্লেখিত বাসার ঠিকানাটি জনৈক মোঃ বাহেজ উদ্দিন এর। মোঃ বাহেজ উদ্দিন তার স্ত্রী সন্তান সহ বর্তমানে আমেরিকায় বসবাস করেন। 


মোঃ বাহেজ উদ্দিন আমেরিকায় থাকায় আসামী তার বাসা দেখাশোনা করত। মোঃ বাহেজ উদ্দিন এর বাসা দেখাশোনা করাকালীন সময়ে আসামী মোঃ বাহেজ উদ্দিনকে বাবা এবং তার স্ত্রীকে মা বানিয়ে উল্লেখিত ঠিকানা ব্যবহার করে এ সকল ভূয়া কাগজপত্র প্রস্তুত করে। আসামী খাঁন হুমায়ুন কবির (৪৭) তার প্রকৃত নাম-ঠিকানা গোপন রেখে মোঃ বাহেজ উদ্দিন এর ঠিকানা ব্যবহার করে তার রুপনগরে  থাকা কালীন সময়ে এবং পরবর্তীতে রাজবাড়ী জেলার বানীবহ এলাকার বিভিন্ন লোকের কাছ থেকে প্রতারণার উদ্দেশ্যে মিথ্যা তথ্যের সন্নিবেশ ঘটিয়ে জাল জাতীয় পরিচয় পত্র এবং মিথ্যা জন্ম সনদ সহ বিভিন্ন দলিল পত্র প্রস্তুত করিয়া, তাহা খাঁটি হিসাবে ব্যবহার করে গ্রামের বিভিন্ন সহজ সরল মানুষের বিশ্বাস অর্জন করিয়া তাদের কাছ থেকে প্রতারণা মূলক ভাবে আমেরিকা পাঠানোর কথা বলে নগদ তের লক্ষ টাকা গ্রহন করে আত্মসাৎ করে। 


বাণীবহ এলাকার আলী হোসেন বাদী হয়ে  আসামের বিরুদ্ধে রাজবাড়ী সদর থানায় একটি প্রতারণা মামলা করেন। উক্ত মামলায় আসামী জামিনে এসে ভুক্তভোগীদের নামে একের পর এক মামলা করা শুরু করে।  আসামি মিথ্যা নাম ঠিকানা দিয়ে রাজবাড়ী আদালতে এরকম এগারটি মামলা করে। শুধু তাই নয় আসামি তাহার প্রথম স্ত্রী পাপিয়াকে তালাকপ্রাপ্ত দেখিয়ে বাণীবহ এলাকায় রেখা খানম নামে একটি মেয়েকে বিবাহ করে। মূলত তাহার প্রথম স্ত্রী তালাকপ্রাপ্ত নন বলে জানা যায়।  বিবাহের কাবিন নামায় মিথ্যা নাম ঠিকানা ব্যবহার করে। তাহার জাতীয় পরিচয় পত্র এবং জন্ম সনদে জন্ম তারিখ আলাদা আলাদা।  


উল্লেখ্য ধৃত আসামী খাঁন হুমায়ুন কবির এর বিরুদ্ধে  যশোর এর কোতয়ালী থানার এফআইআর নং-৮০, তারিখ-২১ জানুয়ারি, ২০১২; ধারা-১৪৩/৪৪৭/৩৮৫/ ৩৮৬/৫০৬ পেনাল কোড-১৮৬০; মামলা সংক্রান্তে তথ্য পাওয়া যায়।


এ বিষয়ে রাজবাড়ী সদর থানায় মামলা রুজু প্রক্রিয়াধীন বলেও জানান ওসি ।