চারঘাট প্রেসক্লাবের বৈধ্যতা নিয়ে দুই গ্রুপের লড়াই - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০২৪

চারঘাট প্রেসক্লাবের বৈধ্যতা নিয়ে দুই গ্রুপের লড়াই

চারঘাট প্রেসক্লাবের বৈধ্যতা নিয়ে দুই গ্রুপের লড়াই
চারঘাট প্রেসক্লাবের বৈধ্যতা নিয়ে দুই গ্রুপের লড়াই


রাজশাহী প্রতিনিধি:

রাজশাহীর চারঘাট প্রেসক্লাবের বৈধতা নিয়ে স্থানীয় সাংবাদিকদের দুই গ্রুপের মধ্যে বৈধ্যতা নিয়ে লড়াই শুরু হয়েছে। উপজেলার সকল সরকারী দপ্তরসহ বিভিন্ন বে-সরকারী প্রতিষ্ঠান এবং স্থানীয়দের মাঝেও এর প্রভাব পড়েছে।


উপজেলার চারঘাট প্রেসক্লাব, চারঘাট রিপোর্টার্স ইউনিটি এবং চারঘাট রিপোর্টার্স ক্লাব পৃথক ৩টি সংগঠন গত ২০২৩ সালের ১৬ ডিসেম্বর উভয় সংগঠনের সম্মতিক্রমে চারঘাট প্রেসক্লাব ব্যানারে একাত্বতা প্রকাশের একটি আলোচনা অনুষ্ঠিত হয়। পরে ১৮ ডিসেম্বর আনুষ্ঠনিকভাবে চারঘাট প্রেসক্লাব ব্যানারে একটি সংগঠন ঘোষণা করা হয়। উপজেলার সকল সাংবাদিক একই সাথে তাদের দায়িত্ব পালন করতে থাকেন।


সময়ের ব্যবধানে সাংগঠনিক স্বচ্ছতা নিয়ে সকল সাংবাদিক সদস্য বিভিন্ন প্রশ্ন নিয়ে ওই সময়কালিন সভাপতি ও সম্পাদকের নিকট জবাবদিহিতার দাবি জানায়। এই অনিয়মে বেশ কিছু মাস অতিবাহিত হয়। কিন্ত কোন সমাধান খুঁজে না পাওয়াই চারঘাট রিপোর্টার্স ইউনিটি তার পূর্বে স্থানে ফিরে যায়। তবে বাকি দুইটি সংগঠন এক সঙ্গে থাকলেও তাদের মধ্যেও সম্পর্কের ফাটল ধরে। সংগঠনের ঐক্যতা নিয়ে প্রশ্নের জবাবে সভাপতি ও সম্পাদক একে অপরের উপর দোষ ক্রটির অভিযোগ তুলে ধরে। তিন সংগঠনের মধ্যে একটি সংগঠন চলে যাওয়ার ব্যাখ্যা বা সভা আহবান করে কোন সমাধানের প্রচেষ্ঠাও তারা করেন নি। বরং সকল সংগঠনের সমন্বয়ে চারঘাট প্রেসক্লাবের অর্থ বরাদ্দ গুলো থেকে বঞ্চিত করার বিভিন্ন প্রতারণার ফাঁদ বুনতে থাকে। এক পর্যায়ে চারঘাট রিপোর্টার্স ক্লাবও তাদের প্রাপ্তির জন্য সংগঠনের নিকট দাবি জানায়। কিন্ত দিন, সপ্তাহ ও মাস অতিবাহিত হতে  থাকে।          


প্রসঙ্গত, সংগঠনের নিয়মনীতির তোয়াক্কা না করে ৭ জুলাই সংগঠনের একাংশ সাংবাদিক চারঘাট প্রেসক্লাবের নতুন কমিটির ঘোষণা দেয়। তার পাল্টা জবাবে ৮ জুলাই ওই সংগঠনের অন্য সাংবাদিকরাও চারঘাট প্রেসক্লাব নাম করনে নতুন কমিটির ঘোষণা দেন। এই কমিটির সংবাদ গুলো কিছু জাতিয় ও অন লাইন পোর্টালে প্রকাশ হয়েছে। বর্তমান “চারঘাট প্রেসক্লাব” সংগঠনের দুই গ্রুপের মধ্যে কার দখলে যাবে তার লড়াই চলমান রয়েছে। এখন প্রশ্ন চারঘাট প্রেসক্লাবের বৈধতা কার দখলে যাবে?


এবিষয়ে ১১ জুলাই বৃহস্পতিবার দুপুরে চারঘাট উপজেলা নির্বাহী অফিসার এর কার্যালয়ে আলোচানয় উপনিত হয় উপজেলার সিংহভাগ সাংবাদিক। ওই সময় ইউএনও সাইদা খানম জানান, চারঘাট প্রেসক্লাবের বৈধতার সমাধান না হওয়া পর্যন্ত সরকারী দপ্তরের কোন চিঠি সংগঠনের নামে যাবে না। এই তথ্য মতে চারঘাট প্রেসক্লাব নামে কোন সংগঠন তাদের পরিচয় বহন করতে পারছেন না। শুধু তাই নয় চারঘাট প্রেসক্লাবের ব্যাংক হিসাব নং ও সাময়িক স্থগিত করা হয়েছে বলে উপজেলা প্রশাসনের সূত্রে জানা যায়। বর্তমান তথ্য ও উপাত্ত মতে একই সংগঠনের দুই নতুন কমিটি অবৈধ।