ব্রীজ ভেঙ্গে দিয়ে উধাও ঠিকাদারী প্রতিষ্ঠান,লাখো মানুষের দুর্ভোগ চরমে - সময় সংবাদ | Popular Bangla News Portal

Breaking

Post Top Ad

Responsive Ads Here

সোমবার, অক্টোবর ০৭, ২০২৪

ব্রীজ ভেঙ্গে দিয়ে উধাও ঠিকাদারী প্রতিষ্ঠান,লাখো মানুষের দুর্ভোগ চরমে

ব্রীজ ভেঙ্গে দিয়ে উধাও ঠিকাদারী প্রতিষ্ঠান,লাখো মানুষের দুর্ভোগ চরমে
ব্রীজ ভেঙ্গে দিয়ে উধাও ঠিকাদারী প্রতিষ্ঠান,লাখো মানুষের দুর্ভোগ চরমে


হাবিবুর রহমান, কুষ্টিয়া জেলা প্রতিনিধি:

ব্রীজটি সম্প্রসারন করার জন্য ভালো ব্রীজ ভেঙে নতুন ব্রীজের কাজ শুরু করার কথা থাকলেও ব্রিজ ভাঙার প্রায় এক বছরে কাজে হাত না দিয়ে লাপাত্তা হয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান। 


এতে চরম জনদূর্ভোগ পোহাতে হচ্ছে লাখো মানুষের। জনদূর্ভোগ নিরসনে কুষ্টিয়ার আইলচারা হারুমোড় সংলগ্ন ব্রিজ দ্রুত নির্মাণের দাবী জানিয়েছেন চালকল মালিকসহ এলাকাবাসী। এলাকার যুবক ও জনসাধারণ এ নিয়ে আন্দোলনও করে যাচ্ছেন প্রতিনিয়ত। কিন্তু টনক নড়েনি কারোরই। 


জানা যায়, ২০২৪ সালের মে মাসে আইলচারা হারুমোড় বাজার সংলগ্ন গুরুত্বপূর্ণ ব্রিজটি নতুন করে নির্মাণের উদ্দেশ্যে ভেঙে ফেলা হয়। যাতায়াতের সুষ্ঠু ব্যবস্থা না করেই ব্রিজটি ভাঙায় যানবাহন ও মানুষের যাতায়াতে চরম কষ্ট পোহাতে হচ্ছে। ভাঙা ব্রিজের পাশে নামমাত্র পায়ে হেটে বিকল্প যাতায়াতের ব্যবস্থা করলেও যানবাহন নিয়ে যাত্রীদের পড়ছেন বিপাকে। বিকল্প পারাপারের ব্যবস্থার জন্য পর্যাপ্ত বাজেট থাকলেও সে ব্যবস্থা করেননি ঠিকাদারী প্রতিষ্ঠান। উক্ত ব্রিজটি ৩২ ফিট প্রশস্ত করে নির্মাণের কথা থাকলেও তৎকালীন আলোচিত উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতার কুপরামর্শ ও উদ্যোগে ব্রিজটির প্রশস্ততা কমিয়ে ২২ ফিটে নামিয়ে আনা হয়। কিন্তু জনগণের রোষানলে পড়ে আরো ২ ফিট বাড়িয়ে ২৪ ফিট প্রশস্তের ব্রিজ করার আশ্বাস দেওয়া হয়েছিল। যেটা সাধারণ জনগণ মেনে নিতে পারেনি কিন্তু ক্ষমতাসীনদের সামনে উঁচু গলায় প্রতিবাদও করতে পারেনি কেউ। তবে এখন জনগণের দাবী এই ব্রিজটি প্রশস্ত ৩২ ফিট হোক। 


উল্লেখ্য যে, ব্রিজটি ব্যবহার করে দৈনিক হাজার হাজার যানবাহন ও মানুষ পারাপার হতো যারা আজ বেশ অসুবিধায় পড়েছে। অত্র ব্রিজের অভাবে পাশের রাস্তায় মারাত্মক যানযটের সৃষ্টি হয় ফলে শিক্ষার্থী ও চাকুরীজীবীদের মূল্যবান সময় নষ্ট হয়।


ব্রিজটি কুষ্টিয়ার সদরের আইলচারা পশুহাট, সবজি বাজার, ধানের বাজার, কলেজ, একাধিক রাইচ মিল, মাধ্যমিক বিদ্যালয়, হারুমোড় বাজার যেখানে রয়েছে গুরুত্বপূর্ণ ফার্মেসি, পোড়াদহ বাজার, পোড়াদহ কাপড়ের হাট, পোড়াদহ রেল স্টেশন, পোড়াদহ পুরাতন বাজারসহ আরো কিছু গুরুত্বপূর্ণ স্থানে চলাচলের একমাত্র পথ। 


কাপড়ের হাটের দিন পোড়াদহ কাপড় হাটে বাস আসতে হলে বল্লভপুর আইলচাড়া বাক্স ব্রীজ মোর ঘুরে পাঁচ কিলোমিটার পথ অতিক্রম করে আসতে হচ্ছে। এতে যাত্রী ও বাস চালকরা চরম বিড়ম্বনায় পড়ছে। আইলচাড়া বাজার পশুহাটের দিন গরু ও অন্যান্য প্রাণী নিয়ে চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। 


পশু ক্রেতা বিক্রেতাদের পোড়াদহ চিথলিয়া বিরিজ ঘুরে চলাচল করছেন। এদিকে প্রতিনিয়ত যানজটে জনদুর্ভোগ নিরসনে এগিয়ে এসেছেন স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘আল-ফালাহ্ ফাউন্ডেশন’এর সদস্যরা। তার আইলচারা ঈদগাহের সামনে ব্রিজের আশেপাশে যানজট নিরসনে কাজ করে যাচ্ছে এবং ভাঙ্গা ব্রীজের নিচ দিয়ে পায়ে হেটে যেনো মানুষ পারাপার হতে পারে সে লক্ষে বাশের চড়াট ফেলে যাতায়াতে সহযোগীতা করে চলেছে। পাশাপাশি ব্রিজটি দ্রুত নির্মাণের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদনের জন্য গণসাক্ষর গ্রহণ করছেন বলেও জানান ওই সংগঠনের সভাপতি ইমাম ও সাধারণ সম্পাদক ইসলাম।


ব্রিজটি প্রশস্ত দ্রুত নির্মাণ কাজ সম্পূর্ণ করে জনসাধারণের চলাচলের সু-ব্যবস্থা করে ব্রিজটি দ্রুত প্রশস্ত করে নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে ভোক্তভোগী সাধারণ জনগণ। ঠিকাদারী প্রতিষ্ঠানকেও খুঁজে পাওয়া যাচ্ছেনা। এবিষয়ে কুষ্টিয়া সদর উপজেলার প্রধান প্রকৌশলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, অতিদ্রুতই কাজ শুরু করবেন বলে আশ্বাস দেন।


Post Top Ad

Responsive Ads Here